ব্যস্ততার মাঝেও ত্বকের যত্ন নিতে ৭টি পরামর্শ

ব্যস্ততার মাঝেও ত্বকের যত্ন নিতে ৭টি পরামর্শ

ত্বকের যত্নের নানা উপায় রয়েছে। কিন্তু কর্মব্যস্ত জীবনে নারীদের ত্বকের দেখভালের সময় কোথায়? এ নিয়ে বেশ দুশ্চিন্তায় থাকতে হয়। রূপচর্চার অভাবে দেখতে দেখতে ত্বকের ঔজ্জ্বল্য চলে যায়, হয়ে পড়ে প্রাণহীন। কিন্তু যতো ব্যস্তই থাকুন না কেন, কাজের আগে-পরে খুব সহজেই ত্বকের যত্নআত্তি চালিয়ে যেতে পারবেন। এখানে নিন এমনই ৭টি টিপস।

১. মেকআপ ছাড়াই শুরু করুন : মনের মতো মেকআপ ছাড়া চলতেই পারেন না নারীরা। তবে সকালে যদি শরীরচর্চার অভ্যাস থাকে, তবে এর আগে ও পরে মেকআপ নেবেন না। ব্যায়ামের পর এমনিতেই দেহ ও মন ঝরঝরে লাগে। কাজেই ত্বকেও থাকে সজীবতা। তাই অকৃত্রিম সজীব ত্বক নিয়ে বেরিয়ে পড়ুন কাজে।

২. হেডব্যান্ড ব্যবহার করুন : ব্যায়ামের সময় বা রাস্তায় হাঁটার সময় মাথায় একটি হেডব্যান্ড পরে নিন। কারণ, এই ব্যস্ততার মাঝে স্টাইলের চেয়ে জরুরি ত্বক বাঁচানো। তা ছাড়া স্টাইলিশ হেডব্যান্ড পাওয়া যায়। এটি পরলে আপনার মুখে ঘাম গড়িয়ে পড়বে না। মেকআপ নেওয়া থাকলেও গরমে ও ঘামে না নষ্ট হয়ে যাবে না।

৩. পরিষ্কার রাখুন : বিশেষ করে মুখের স্পর্শে থাকে এমন জিনিস পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। কারণ এগুলোতে ব্যাকটেরিয়া জন্মে। যেমন- হেডব্যান্ড বা স্কার্ফ। রুমাল ব্যবহার করলে তা নিয়মিত পরিষ্কার করতে হবে, টিস্যু ব্যবহার করা সবচেয়ে ভালো। একই নিয়ম দেহের ত্বকের যত্নেও প্রযোজ্য।

৪. হাত ধুয়ে নিন : আমাদের মুখে যে অঙ্গটি অহরহ স্পর্শ করে তা হলো নিজের হাত। হাতের জীবাণু এবং ব্যাকটেরিয়া ত্বকের সংস্পর্শে আসলেই সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়। তাই অন্তত মুখ স্পর্শ করার আগে হাত ধুয়ে নিতে সচেতন হতে হবে।

৫. গোসল করুন : বিশেষ করে ব্যায়ামের পর বা কাজে সেরে বাড়িতে এসেই গোসল করে ফেলুন। এই একটি কাজেই আপনি পরিষ্কার হয়ে যাবেন এবং জীবাণুমুক্ত। ভালো করে সাবান দিয়ে দেহের ময়লা ও ঘামের দুর্গন্ধ ধুয়ে ফেলা মানেই ত্বকে ক্ষতি থেকে রক্ষা পাওয়া।

৬. সানস্ক্রিন ব্যবহার করুন : সূর্যের অতিবেগুনীরশ্মি ত্বকের প্রধান হুমকি। আমাদের প্রতিদিনই রোদে বের হতে হয়। সূর্যের তাপ থেকে ত্বক বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এতে ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভবনা থেকেও বেঁচে যাবেন। ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

৭. স্বাস্থ্যকর পানীয় খান : গরমে একচোট ঘামের পর মজাদার এবং পছন্দের এক গ্লাস পানীয় শুধু শান্তিই দেয় না, দেহকে ডিহাইড্রেশন থেকে বাঁচায়। তা ছাড়া পানির অভাবে ত্বক ফ্যাকাসে হয়ে যায়। তাই স্বাস্থ্যকর পানীয় ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

Share This Post

Post Comment