Saturday, 21 September 2019

কনুই আর হাঁটুর বিশ্রী কালো দাগের অবসান!

কনুই আর হাঁটুর বিশ্রী কালো দাগের অবসান!

আমাদের অনেকেরই হাঁটুতে আর কনুইয়ে কালো দাগ হয়ে থাকে। হাঁটু-কনুইয়ে কালো দাগ একটা খুব সাধারন সমস্যা। আমাদের কিছু বাজে অভ্যাসের জন্য হাঁটু-কনুইয়ে কালো দাগ পরে। যেমন, আমরা নিজেদের আজান্তেই বেশির ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে  কাজ করে থাকি। তাছাড়া অনেকেরই মাটি বা মেঝেতে বসার অভ্যাস থাকে। হাঁটু দিয়ে বসার অভ্যাস  অনেক সময় হাঁটুতে বিশ্রী দাগের কারন হয়ে থাকে। আসলে শরীরের ঐ অংশের ত্বক যদি মোটা হয়ে যায় বা শুষ্ক থাকে তাহলেই কালো দাগ পরে। একটু সচেতন হলে  ঘরোয়া কিছু উপারে এ দাগগুলো খুব সহজেই দূর করা যায়। আসুন জেনে নিই এই দাগ কীভাবে দূর করা যায়।

পদ্ধতি ১:
আধা কাপ চিনি, ১টা লেবুর রস,১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে স্ক্রাব তৈরি করে ফেলুন। জোরে জোরে ঘষবেন না। কালো জায়গাতে আস্তে আস্তে ঘষুন এতে ওই অংশের মৃত চামড়াগুলো উঠে আসবে। পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার ক্রিম বা পেট্রোলিয়াম জেলি দিয়ে ম্যাসাজ করবেন। ভালো ফল পেতে এটি সপ্তাহে ১ থেকে দুইবার করুন।

পদ্ধতি ২:
টক দই ও ভিনেগারে ল্যাকটিক ও এসিটিক এসিড থাকে যা ত্বকের রং হালকা করে। ১ চা চামচ টক দইয়ে ১ চা চামচ সাদা ভিনেগার মেশাতে হবে যতক্ষণ না পর্যন্ত পেস্ট তৈরি হয়। হাঁটু ও কনুইয়ের কালো অংশে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পদ্ধতি ৩:
বেকিং সোডা ত্বকের মরা কোষ দূর করে সেহেতু ১ চা চামচ বেকিং সোডার সাথে পানি মিশিয়ে হাতের ও কনুইয়ের কালো হয়ে যাওয়া অংশে আলতোভাবে ঘষুন। ত্বকের মরা কোষ জমে থাকার কারণে কনুই ও হাঁটু বেশী কালো দেখায়।

পদ্ধতি ৪:
সাদা ক্রিমের সাথে হলুদের মিশ্রণ কনুই ও হাঁটুর কালো দাগ দূর করতে খুবই সহায়ক। হলুদ প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে যা ত্বকের মেলানিন দূর করতে সাহায্য করে। সাদা ক্রিমের মধ্যে আধা চা চামচ হলুদ, আধা কাপ ময়দা ভালোমতো মিশিয়ে ঘন মিশ্রণটি হাতের কনুই ও হাঁটুতে লাগান। সার্কুলার মুভমেন্টে ঘষতে থাকুন। কুসুম গরম পানি দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। হলুদ দেওয়ার কারণে ধোয়ার পরও একটু হলদেটে ভাব থেকে যাতে পারে। এতে চিন্তা করার কারণ নেই। এটি দুই- তিন দিন পর এমনিতেই চলে যাবে।

পদ্ধতিঃ ০৫

প্রথমে একটি লেবু কেটে নিন। এবার লেবুটি কনুই এবং হাঁটুতে কিছুক্ষণ ঘষতে থাকুন। তবে খেয়াল রাখবেন যেন কোন কাটা চেরা থাকলে সেখানে লেবুর রস না লাগে। কালো দাগের উপর লেবুর রস লাগিয়ে ১০/১৫ মিনিট অপেক্ষা করুন। লেবুর রস শুকিয়ে গেলে চিনি এবং অলিভ অয়েল মিশিয়ে কালো দাগ গুলোর উপর ঘুরিয়ে ঘুরিয়ে সেটা ম্যাসাজ করবেন। এতে ঐ অংশের মৃত ত্বকের অংশটুকু উঠে আসবে। এবার হাঁটু আর কনুই ভালো মত ধুয়ে ফেলুন। এবার ময়েশ্চারাইজিং ক্রিম লাগান হাঁটু আর কনুইয়ে। ময়েশ্চারাইজিং ক্রিম কেনার সময় অবশ্যই সেটা শুষ্ক ত্বকের জন্য বিশেষ ভাবে তৈরি কিনা দেখে কিনবেন কারণ শুষ্ক ত্বকের কারণেই এই কালো দাগ গুলো হয়ে থাকে। অল্প করে না দিয়ে একটু বেশি করে দিবেন এবং এমন ভাবে দিবেন যেন কালো দাগের পুরোটা ক্রিম দিয়ে ঢেকে যায়। এভাবে প্রতিদিন করতে থাকুন। আস্তে আস্তে দাগ হালকা হয়ে আসবে। এছাড়া আমন্ড পাউডার আর টক দই এক সাথে মিশিয়ে ক্রিম হিসেবে হাঁটুতে আর কনুইয়ে ব্যবহার করতে পারেন। এতে দাগ হালকা হবে।

পদ্ধতিঃ ০৬

১ টেবিল চামচ বেকিং সোডা আর এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। ঘুরিয়ে ঘুরিয়ে কালো দাগ গুলোর উপর ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকুন।

পদ্ধতিঃ ০৩

১/৪ কাপ আমন্ড গুঁড়োর সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। ১৫ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সতর্কতাঃ

০১. হাঁটু আর কনুইয়ে ভর দিয়ে কোন কাজ করবেন না।

০২. খেয়াল রাখবেন হাঁটু আর কনুই যেন কখনো শুষ্ক না হয়।

Share This Post

Post Comment

Share via