গোসলের ৭ ভুল

গোসলের ৭ ভুল

শুধু শরীর পরিষ্কার নয়, ক্লান্তি দূর করতেও গোসলের বিকল্প নেই। পরিষ্কারই হোক কিংবা সতেজ থাকতেই হোক আমরা সবাই প্রতিদিন গোসল করে থাকি। অবাক হলেও সত্যি, গোসলের সময় এমন কিছু ছোট ভুল আছে যা আমরা প্রায়ই করে থাকি। এতে সৌন্দর্য ও স্বাস্থ্যহানির মতো ঘটনা ঘটতে পারে।

কাজেই জেনে নিন গোসলের ৭ ভুল:

মাজুনি পরিবর্তন না করা: গোসলের সময় অনেকেই শরীরে মাজুনি ব্যবহার করে থাকেন। কিছুদিন পরপরই এই মাজুনি পরিবর্তন করা দরকার। তা না হলে মাজুনিতে ক্রমাগত ব্যাকটেরিয়া জমে শরীরের ক্ষতি হতে পারে। তবে বেশিদিন ব্যবহার করতে চাইলে অবশ্যই গোসলের পর ফুটন্ত গরম পানি দিয়ে মাজুনি পরিষ্কার করবেন।
ভুল পণ্য ব্যবহার: আমরা শরীর পরিষ্কারের করার জন্য সাবান, লিকুইড বডিওয়াশ ও স্ক্রাব ইত্যাদি ব্যবহার করে থাকি। কিন্তু প্রতিদিন এই দ্রব্যগুলোর ব্যবহারে শরীরের ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে পরে। তখন দেহে ব্যাকটেরিয়ার সংক্রমণ বেড়ে যায়। আবার অতিরিক্ত ক্ষারযুক্ত সাবানেও ত্বক বিবর্ণ হয়ে পড়ে। তাই সপ্তাহে অন্তত ২ দিনের বেশি এসব পণ্য ব্যবহার করবেন না। চাইলে অল্প ক্ষারীয় বডি ওয়াশ ব্যবহার করতে পারেন।
গোসলের আগে চুল না আঁচড়ানো: বেশিরভাগই গোসলের আগে চুল আঁচড়ান না। এটা কিন্তু ঠিক নয়। প্রতিদিন নিয়ম করে গোসলের আগে চুল আঁচড়ানো উচিত। এতে চুল পড়া কমবে এবং চুলে জটও পাকাবে না।

গোসলের সময় দাঁত ব্রাশ করা: অনেকেই গোসলের সময় দাঁত ব্রাশ করে থাকেন। এই একেবারেই ঠিক নয়। কারণ একসাথে দুই কাজ করলে কোনো কাজই সঠিকভাবে করা যায় না। আবার তাড়াহুড়ো করতে গিয়ে দাঁতেরও মারাত্মক ক্ষতি হয়। তাই গোসলের আগে প্রতিদিন অন্তত ২ মিনিট দাঁত ব্রাশ করার চেষ্টা করুন।

প্রতিদিন শ্যাম্পু করা: কেউ কেউ প্রতিদিন চুলে শ্যাম্পু করে থাকেন। এতে মাথার ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে যায়। অনেক সময় চুল শুষ্ক হয়ে যেতেও পারে। তাই ২ দিন পরপর শ্যাম্পু করা উচিত। এতে করে চুল ভালো থাকার পাশাপাশি চুলের উজ্জ্বলতাও বাড়বে। তবে বেশি দেরি করা একেবারেই ঠিক নয়। এতে মাথার ত্বকে ময়লা জমে যাবে।

গরম পানি দিয়ে গোসল করা: শীতে অনেকেই গরম পানি দিয়ে গোসল করেন। মাঝে মাঝে গরম পানি দিয়ে গোসল করা ভালো। কিন্তু প্রতিদিন গরম পানি এবং অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল একেবারেই ঠিক নয়। এতে ত্বকে চুলকানি দেখা দিতে পারে। সেইসাথে চামড়াও শুষ্ক হতে পারে। আবার বেশি সময় গরম পানি দিয়ে গোসল করলে ত্বক খসখসে হয়। পাশাপাশি মাথায় গরম পানি ঢাললে চুলও পড়ে।

তোয়ালে দিয়ে ঘষে শরীর মোছা: গোসলের পর অনেকেই তোয়ালে দিয়ে ঘষে ঘষে শরীর মুছে থাকেন। এটি ত্বকের জন্য ক্ষতিকর। এতে ত্বক শুষ্ক হতে পারে। আবার নারীরা গোসলের পর তোয়ালে দিয়ে অনেকক্ষণ চুল পেঁচিয়ে রাখেন। এই কাজটিও ঠিক নয়। এতে চুলের গোঁড়া আলগা হয়ে চুল পড়তে পারে।

Share This Post

Post Comment