মুখের বিভিন্ন স্থানের ব্রন জানায় আপনার শারীরিক অবস্থা!

মুখের বিভিন্ন স্থানের ব্রন জানায় আপনার শারীরিক অবস্থা!

চেহারায় একনি বা ব্রন ওঠা খুব দুশ্চিন্তার হয়ে ওঠে। বিজ্ঞানীরা জানান, চেহারায় বিভিন্ন অংশে ব্রন ওঠে এবং একের অংশের ব্রন স্বাস্থ্যগত তথ্য প্রকাশ করে। চিকিৎসা বিজ্ঞানে ‘ফেস ম্যাপিং’ নামে একটি কথা রয়েছে। এর মাধ্যমে একেক অংশের ব্রন থেকে কোথায় কোনো সমস্যা রয়েছে তা বের করা যায়। ভ্যানগার্ড ডার্মাটোলজি এর প্রতিষ্ঠাতা ড. মাইকেল স্যাপিরো বিষয়টি ব্যাখ্যা করেছেন।
১. কপাল : পানির অভাবে হজমের সমস্যা এবং বিষক্রিয়ার কারণে কপালে ব্রন ওঠে। গোটা দিনে পানি খাবেন এবং অন্যান্য পানীয় বুঝে-শুনে খাবেন।
২. টি-জোন : আপনার নাক সরাসরি লিভারের সঙ্গে যুক্ত। অ্যালকোহলের কারণে যাদের লিভারে সমস্যা রয়েছে, তাদের নাকে ব্রন হতে পারে।
৩. চোখের চারদিকে : এসব এলাকায় ব্রন হয় কিডনির সমস্যা থেকে। কিডনির কাজে ব্যাঘাত ঘটলে চোখের আশপাশে ব্রন হতে পারে।
৪. গালের ওপরের অংশ : গালের যে অংশটি সবচেয়ে উঁচু, সেখানে ব্রন হলে বুঝতে হবে আপনার ফুসফুসে দূষণ ঘটেছে। দূষিত পরিবেশে নিঃশ্বাস নিলে এমন হতে পারে।
৫. গালের নিচের অংশ : মুখের অভ্যন্তরে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে হয়। নিয়মিত ব্রাশ করা, মুখ পরিষ্কার রাখার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।
৬. নাক : নাক মূলত হৃদযন্ত্রের সঙ্গে যুক্ত। উচ্চরক্তচাপের কারণে নাকের ওপর ব্রন উঠতে পারে। এ জন্য রক্তচাপ নিয়ন্ত্রণ করুন।
৭. কান : কানের সঙ্গেও কিডনি বিষয় জড়িত। কানে ব্রন হওয়ার অর্থ হলো কিডনি পানির অভাবে ভুগছে। এ ছাড়া অতিরিক্ত লবণ গ্রহণও এর কারণ হতে পারে।
৮. চিবুক : এটি ক্ষুদ্রান্ত্রের সঙ্গে সম্পর্কিত। স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে চিবুকের ব্রন থেকে মুক্তি মিলতে পারে।

Share This Post

Post Comment