ডাবের পানি ও মধুর ব্যবহারে দূর করুন চিকেন পক্সের দাগ!

ডাবের পানি ও মধুর ব্যবহারে দূর করুন চিকেন পক্সের দাগ!

চিকেন পক্স বিচ্ছিরি দাগ রেখে গেছে আপনার চেহারায়? মুখে হয়ে গেছে ক্ষত ক্ষত চিহ্ন? একদম চিন্তা করবেন না। এবং এটা-সেটা মুখে লাগানোর বদলে চেষ্টা করুন এই ঘরোয়া উপায়গুলো। একদম প্রাকৃতিক ভাবেই মধু ও ডাবের পানির ব্যবহার আপনার চেহারা থেকে মুছে দেবে চিকেন পক্সের ক্ষতচিহ্ন। কীভাবে? চলুন, জেনে নিই বিস্তারিত।

ডাবের পানির ব্যবহার সবচাইতে সহজ
পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসসিয়াম, সোডিয়াম, ফসফরাসে ভরা ডাবের পানি কেবল আপনার দেহের জন্যই ভালো নয়। এটা ভীষণ উপকারী মুখের দাগ ছোপ দূর করতেও। হ্যাঁ, চিকেন পক্সের ক্ষত দূর করতেও ডাবের পানি দারুণ কার্যকর। ডাবের পানিতে আছে Cytokines, যা আপনার দেহের পি এইচ লেভেল নিয়ন্ত্রণ করে ও ত্বকের কোষের বৃদ্ধি ত্বরান্বিত করে। ডাবের পানির অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল গুণাবলী ত্বককে সারিয়ে তোলে ও সুরক্ষা দেয়। নিয়মিত ডাবের পানির ব্যবহারে মুখের যে কোন দাগছোপই কমে যেতে থাকে।

কীভাবে ব্যবহার করবেন?

-প্রতিদিন এক গ্লাস ডাবের পানি পান করুন।
-আপনার গোসলের পানিতে ডাবের পানি যোগ করুন। এক বালতি পানিতে ২ গ্লাস ডাবের পানি।
-তুলা বা কটন বাডের সাহায্যে চিকেন পক্সের দাগের ওপরে প্রতিদিন ডাবের পানি লাগান। পক্স সেরে যাওয়ার একদম সাথে সাথে লাগাতে শুরু করলেই বেশি উপকার পাবেন।
মধুও দূর করবে চিকেন পক্সের ক্ষত
মধুর গুণের কথা বলে শেষ করা যাবে না। চিকেন পক্সের চিকিৎসাতেও মধু ভীষণ কার্যকরী। মধু ক্ষত স্থানের মরা কোষগুলিকে অপসারণ করে নতুন কোষ গজাতে সহায়তা করে। নতুন কোষের বৃদ্ধি ত্বরান্বিত হয় মধুর ব্যবহারে, ফলে দ্রুত সেরে ওঠে ক্ষতস্থান।

কীভাবে ব্যবহার করবেন?
১ টেবিল চামচ ওটসকে ভিজিয়ে রাখুন গরম পানি দিয়ে। ভিজে গেলে মসৃণ পেস্ট বানান। এতে ১ টেবিল চামচ মধু যোগ করুন। এই পেস্ট পক্সের দাগে ঘষে ঘষে লাগান। ২০/১৫ মিনিট রাখুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটা করুন।

Share This Post

Post Comment