বিশ্বজুড়ে সুন্দরীদের সৌন্দর্য চর্চার নয়টি গোপন তত্ত্ব

বিশ্বজুড়ে সুন্দরীদের সৌন্দর্য চর্চার নয়টি গোপন তত্ত্ব

দুনিয়াজুড়ে সুন্দরীরা তাদের ঐতিহ্য ও সংস্কৃতি অনুযায়ী সৌন্দর্য চর্চা করে থাকেন। বিভিন্ন টেলিভিশন চ্যানেল, ম্যাগাজিনের কল্যাণে আমরা তার কিছুটা জানতে পারি। আবার অনেক কিছুই এখনো আবিষ্কার হচ্ছে। এসব ঐতিহ্যগত সৌন্দর্য চর্চা বিচিত্র্যময় এবং মজারও বটে। এখানে বিশ্বের বিভিন্ন দেশের ৯টি দারুণ বৈচিত্র্যময় সৌন্দর্য চর্চার কাহিনী তুলে ধরা হলো।

১. চকচকে চুলের জন্য রোজমেরি জল
বিশ্বজুড়ে সুন্দরীদের সৌন্দর্য চর্চার নয়টি গোপন তত্ত্ব
গ্রিসের সুন্দরীরা তাদের চুলের চকচকে ভাব এবং শক্তভাবে ধরে রাখার জন্য রোজমেরির জল ব্যবহার করেন। প্রথমে টাটকা এই সুগন্ধী গুল্মকে পরিষ্কার পানিতে গরম করা হয়। এই পানি ঠাণ্ডা হওয়ার পর ধীরে ধীরে চুলে ঢালতে হবে বলে জানালেন চুল বিশেষজ্ঞ ইয়োতিস পানাইয়োতো। এতে চুল হয় চকচকে এবং খুশকিমুক্ত।

২. ‘সাকি’র জলে গোসল
জাপানের ঐতিহ্যবাহী ভাত দিয়ে তৈরি মদ সাকি। জাপানি নারীদের উজ্জ্বল ত্বকের রহস্য এই সাকি মিশ্রিত পানিতে গোসল করা। এই মদে কজিক এসিড থাকে যা ত্বকের ময়দা দূর করে এবং ঔজ্জ্বল্য এনে দেয়। মেকআপ আর্টিস্ট কেইকো তাকাজি জানান, সাকি মিশ্রিত পানি দিয়ে গোসল করা জাপানি নারীদের মধ্যে বহুল প্রচলিত।

৩. যোনিপথের পেশীকে আঁটসাঁট করতে মাখন
ইথিওপিয়ায় সুন্দরীরা যোনিপথের পেশীকে আঁটসাঁট রাখতে মাখন ব্যবহার করেন যুগ যুগ ধরে। সে দেশের স্পা সেন্টারে পুরো দেহ মাখন দিয়ে ম্যাসাজের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া নারীরা তাদের দেহের গোপন অঙ্গগুলোতে মাখন ব্যবহার করেন সৌন্দর্য বৃদ্ধিতে।

৪. বয়সের ছাপ দূর করতে চালের ফেস ওয়াশ
বিশ্বজুড়ে সুন্দরীদের সৌন্দর্য চর্চার নয়টি গোপন তত্ত্ব
চীনের নারীদের বয়স বোঝা যায় না সম্ভবত এই কারণেই। তারা চাল ভিজানো জল দিয়ে ফেস ওয়াশের কাজ করেন। এক বোতল পানিতে চাল ২০ মিনিট রাখুন। এরপর পাতলা কাপড়ে ভেজা চাল ছেঁকে নিন এবং চাল হালকাভাবে চাপ দিয়ে পুরো পানি ঝরিয়ে ফেলুন। এরপর এই চালমিশ্রিত পানি দিয়ে ফেস ওয়াশ করুন।

৫. নেইল পলিশের দাগ দূর করতে লেবুর রস
ফ্রেঞ্চ নারীরা নেইল পলিশ দিতে যতোটা পছন্দ করেন, তার চেয়ে বেশি পছন্দ করেন লেবুর রস দিয়ে তা তুলে ফেলতে। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিয়ে নখে ঘষলে নখ চকচকে পরিষ্কার হয়ে যাবে বলে জানান মেকআপ আর্টিস্ট লরা মারসিয়ার।

৬. ভ্রু তুলতে সুতো
এটি আমাদের দেশেও বহুল প্রচলিত। সুতো দিয়ে ভ্রু তোলা সবচেয়ে সুন্দর ও নিখুঁত হয়। মূলত ভারত এবং মধ্যপ্রাচ্য থেকে এই পদ্ধতিতে ভ্রু তোলা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে পশ্চিমা দেশে। বর্তমানে ওয়াক্সিংয়ের কাজেও সুতোর ব্যবহার পছন্দ করছেন নারীরা।

৭. বাদামী বর্ণের চুল উজ্জ্বল করতে ডেইজির জল
বিশ্বজুড়ে সুন্দরীদের সৌন্দর্য চর্চার নয়টি গোপন তত্ত্ব
তুর্কির যে সকল নারীর বাদামী চুল রয়েছে, তারা চুলের রঙ আরো উজ্জ্বল করতে এক ধরনের বনফুলের জল ব্যবহার করেন। ছোট ছোট সাদা পাঁপড়ি হলুদ রঙের কেন্দ্রকে ঘিরে থাকা বনফুলটির নাম ডেইজি। কয়েকটি ডেইজি ফুল তুলে এনে পানিতে সেদ্ধ করুন মিনিট পাঁচেক। পুরো ঠাণ্ডা হওয়ার পর ফুলগুলো ফেলে দিন। চুল ধুরে হেয়ার ড্রায়ারে চুল শুকিয়ে নিন।

৮. রোদে পোড়া দাগ দূর করতে ওটচূর্ণ
বিশ্বজুড়ে সুন্দরীদের সৌন্দর্য চর্চার নয়টি গোপন তত্ত্ব
ব্রাজিলের নারীরা তাদের রোদে পোড়া তামাটে বর্ণ দূর করতে ওটচূর্ণ ব্যবহার করেন। ওটের দানাগুলো চূর্ণ করে বাথটাবে দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর নেমে যান পানিতে। ব্রাজিলের রূপ বিশেষজ্ঞদের মতে, রোদে পোড়া দাগ সারাতে এর তুলনা নেই।

৯. মৃত ত্বকের যত্নে ওক গাছের পাতা
মুখে বা দেহের বিভিন্ন অংশে মাঝে মাঝে ত্বকের কিছু অংশ মরে উঠে আসে। ঠিক শীতকালে আমাদের ত্বক যেমন মরে যায়। রাশিয়ায় নারীরা এর থেকে বাঁচতে ওক গাছের পাতা দিয়ে ঝাড়ুর মতো বানিয়ে তা ওলিভ ওয়েলে চুবিয়ে ত্বকে ঘষেন। ওক গাছের পাতায় এক ধরনের পদার্থ রয়েছে যা ত্বকের বিষ দূর করে এবং মরা ত্বক মসৃন করে দেয়।

Share This Post

Post Comment