দ্রুত মেনোপজ ঘটাতে পারে প্রসাধনীর রাসায়নিক পদার্থ

দ্রুত মেনোপজ ঘটাতে পারে প্রসাধনীর রাসায়নিক পদার্থ

প্রতিদিন রূপচর্চায় যে প্রসাধন ব্যবহার করছেন তা ভয়ংকর দুঃস্বপ্ন হয়ে দেখা দিতে পারে। প্রসাধনীর রাসায়নিক উপাদান দ্রুত নারীর মেনোপজ ঘটাতে পারে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক তাদের গবেষণায় এ তথ্য দিয়েছেন।
গবেষণায় বলা হয়, লিপস্টিক, মুখের ক্রিম এবং নেইল পলিশ তোলার কাজে ব্যবহৃত নেইল ভার্নিশে নানা ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহৃত হয়। আর এসব রাসায়নিক উপাদান নারীদের মেনোপজকে প্রায় ৪ বছর এগিয়ে আনতে পারে বলে জানান গবেষকরা।
গবেষকদল পরীক্ষায় ১৫টি ভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ খুঁজে পান এসব প্রসাধনীতে। এদের কিছু পদার্থ প্লাস্টিককে নরম করার কাজে ব্যবহার করা হয়। এ ছাড়াও গৃহস্থালীর কাজে ব্যবহৃত নানা পণ্য তৈরি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণে ব্যবহৃত হয় এসব উপাদান। এগুলো সাধারণত লিপস্টিক, পারফিউম, ফেসওয়াশ, নেইল পলিশ ইত্যাদির মাঝে পাওয়া গেছে।
নিয়মিত প্রসাধন সামগ্রী ব্যবহার করেন এমন ৩১৫৭৫ জন নারীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাদের রক্ত ও মূত্রে ১১১ রকমের রাসায়নিক উপাদানের উপস্থিতি পাওয়া যায়। কিছু উপাদান মারাত্মকভাবে প্রতিক্রিয়াশীল হয় এবং স্বাভাবিক ঋতু প্রক্রিয়া জটিলতা সৃষ্টি করে। তাদের গর্ভধারণেও সমস্যা হতে পারে বলে জানান গবেষকরা। মেয়েদের দ্রুত বয়ঃসন্ধিকাল শুরু করা থেকে শুরু করে তরুণীদের দ্রুত মেনোপজ ঘটতে পারে এদের প্রভাবে।
প্রধান গবেষক প্রফেসর অ্যাম্বার কুপার বলেন, নারীদেহের নানা পরিবর্তন ঘটাতে এসব রাসায়নিক উপাদান ক্রিয়াশীল থাকে। তাই এ বিষয়ে সাবধানতা অবলম্বনের বিকল্প নেই।

Share This Post

Post Comment