গায়ের রঙ ভেদে প্যানকেক ব্যবহারের কিছু টিপস

গায়ের রঙ ভেদে প্যানকেক ব্যবহারের কিছু টিপস

যারা সাজগোজ সম্পর্কে মোটামোটি জানেন, তাদের কাছে প্যানকেকের নতুন করে সংজ্ঞা দেয়া নিষ্প্রয়োজন। এটি মেকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ তথা “বেস” এর ক্ষেত্রে প্রয়োজনীয় একটি জিনিস। হালকা মেকাপ বেস করার সময় শুধু ফেস পাউডার অথবা বি বি ক্রিম দিয়ে কাজ চালানো গেলেও মিডিয়াম এবং বিশেষ করে কোন গর্জিয়াস পার্টির জন্য ভারী বেসের ক্ষেত্রে প্যানকেক একটি অপরিহার্য প্রসাধনী। বাজারে বিভিন্ন ধরনের বিভিন্ন ব্র্যান্ডের প্যানকেক পাওয়া যায় তবে আজকে আমরা আলোচনা করব মার্কেট, পার্লার এবং শৌখিন মেকাপ আর্টিস্টদের মাঝে বহুল প্রচলিত Gopinath pancake নিয়ে। দামে এটি অপেক্ষাকৃত অনেক সস্তা বলে অনেকেই হয়ত বা নাক সিটকায় তবে এর কভারেজের বিষয়টা কেউ অস্বীকার করতে পারবেন? এর বিপুল শেডের সমাহারের মধ্যে থেকে খুব সহজেই নিজের গায়ের রঙের সাথে মানানসই শেড পছন্দ করতে পারবেন। এতে আছে ২১ থেকে শুরু করে ৩০ পর্যন্ত পর্যায়ক্রমিক শেড, এছাড়াও আছে হলুদ, সাদা, গোলাপি এবং ডার্ক নামের কিছু শেড যেগুলো আপনি আপনার গায়ের রঙের নিকটবর্তী শেডের সাথে মিশিয়ে এবং contouring purpose এ ব্যবহার করতে পারবেন। আসুন জেনে নিই প্যানকেক ব্যবহারের কিছু টিপস এবং ট্রিকস –

 

– প্যানকেক ব্যবহারের জন্য ভালো মানের স্পঞ্জ নিন। এতে প্যানকেক মুখে ভেসে থাকবে না।

– প্যানকেক লাগানোর আগে ভালো করে ফেস ওয়াশ করে ত্বকে moisturizer বা astringent lotion লাগিয়ে নিবেন এতে বেস নিখুঁত হবে।

– কখনই প্যানকেকে সরাসরি পানি দিবেন না।

– স্পঞ্জ পানিতে ভিজিয়ে ভালো করে চিপে বাড়তি পানি ফেলে তারপর সেটাতে প্যানকেক নিয়ে মুখে লাগান।

অনেক সময় দেখা যায় মুখের মেকাপটা একটু বেশি হলদেটে হয়েছে। এটার কারণ হল হলুদ প্যানকেক পরে লাগানো। সবসময় ২/৩ টি প্যানকেক মিক্স করে লাগানোর সময় স্পঞ্জে হলুদ রঙের প্যানকেকটি প্রথমে লাগানো উচিত। তবে এখানে একটি বিষয় মাথায় রাখা উচিত যে গায়ে হলুদের মত অনুষ্ঠানে যেখানে শাড়ি এবং গয়না এবং অন্যান্য অনুষঙ্গ হলুদ রঙের থাকে, সেখানে কনের ক্ষেত্রে হলুদ রঙের প্যানকেক পরিমাণে একটু বেশি ব্যবহার করা যেতে পারে।

নাকের দুপাশ, গালের হাড়, থুঁতনি, ডাবল চিন ইত্যাদি contour করার জন্য Dark শেড ( এটার নামই ডার্ক ) ব্যবহার করতে হবে। তবে সরাসরি করবেন না, আপনার নির্দিষ্ট শেডের সাথে মিলিয়ে লাগাবেন।

কীভাবে বুঝবেন Gopinath pancake এর কোন শেডটি আপনার জন্য? আমাদের বাংলাদেশের মেয়েদের গায়ের রঙে রয়েছে যথেষ্ট ভিন্নতা। তবুও আমি চেষ্টা করেছি ৪/৫ রঙের গায়ের রঙ ভেদে প্যানকেক বাছাই করার কিছু ধারণা দিতে।

– যদি আপনার গায়ের রঙ খুবই ফর্সা হয়, তাহলে আপনি Gopinath 21 num প্যানকেক এবং yellow এই দুই শেড মিক্স করে লাগাবেন। মনে রাখবেন স্পঞ্জে আগে হলুদ প্যানকেক ২ বার তারপর ২১ নাম্বার ২ বার এভাবে করে মুখে লাগাতে হবে।

– যদি আপনি ফর্সা হন তবে ২২, ২৩ বা ২৪ এবং হলুদ এই তিনটি শেড মিশিয়ে ব্যবহার করুন।

– উজ্জ্বল শ্যাম বর্ণের অধিকারীরা ২৫ নাম্বার এবং হলুদ রঙের প্যানকেকের সাথে ২৩ নাম্বার অল্প পরিমাণে মিশিয়ে ব্যবহার করবেন।

– যাদের শ্যাম বর্ণ তারা উপরোক্ত নাম্বারগুলো ট্রাই করতে পারেন তবে, কেউ যদি একদম নিউট্রাল বেস চান তবে তাকে ২৮ নাম্বার এবং হলুদ শেড মিশিয়ে ব্যবহার করতে হবে।

– যাদের গায়ের রঙ কালো তারা ২৮, ৩০ এবং হলুদ এই তিনটি শেড মিশিয়ে মুখে লাগাবেন।

উপরোক্ত শেড গুলো মিক্স করে আপনার কাঙ্খিত শেডটি না পেলে Gopinath White বা Pink শেড গুলো সামান্য পরিমাণে মিক্স করে দেখতে পারেন, যদিও এগুলোর ব্যবহার খুবই সীমিত।

আশা করি প্যানকেক সম্পর্কে আমার এই ক্ষুদ্র জ্ঞান আপনাদের কিছুটা হলেও কাজে আসবে। ভালো থাকবেন সবাই।

Share This Post

Post Comment