অলিভ অয়েলের দারুণ বিস্ময়কর ৭ টি ব্যবহার

অলিভ অয়েলের দারুণ বিস্ময়কর ৭ টি ব্যবহার

প্রাচীনকাল থেকেই অলিভ অয়েল নানা কাজে ব্যবহৃত হয়ে আসছে। বলা হয়ে থাকে ক্লিউপেট্রার সৌন্দর্য চর্চার প্রধান উপকরণগুলোর মধ্যে অলিভ অয়েল ছিল অন্যতম। এছাড়াও রান্নার কাজে অলিভ অয়েল ব্যবহার করা হতো। কিন্তু এই দুটি কাজেই অলিভ অয়েল সীমাবদ্ধ নয়। এর রয়েছে দারুণ সব ব্যবহার যা সম্পর্কে আমরা অনেকেই জানি না। আজকে চলুন জেনে নেয়া যাক অলিভ অয়েলের এমনই অজানা দারুণ কিছু ব্যবহার সম্পর্কে।

১) কাঠের আসবাব পলিশ করতে
কাঠের আসবাব পুরনো লাগছে? কোনো চিন্তা নেই ১ টি স্প্রে বোতলে ২ অংশ অলিভ অয়েল এবং ১ অংশ লেবুর রস বা সাদা ভিনেগার নিয়ে ভালো করে ঝাকিয়ে নিন। এরপর কাঠের আসবাবে ভালো করে স্প্রে করে ২/১ মিনিট রেখে শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন। দেখবেন নতুনের মতো চকচক করছে।

২) আটকে যাওয়া চেইন খুলতে
অনেক সময় ব্যাগের চেইন আটকে যায় যা একেবারেই খুলতে চায় না। ১ টি তুলোর বল অলিভ অয়েলে ডুবিয়ে চেইনে ভালো করে লাগিয়ে নিন। এরপর ধীরে ধীরে খোলার চেষ্টা করুন। চেইন খুলে যাবে।

৩) স্টিলের জিনিসপত্রে মরিচা রোধ
স্টিলের জিনিসপত্রে মরিচা পড়া রোধ করতে একটি কাপড়ে অলিভ অয়েল নিয়ে তা পলিশ করুন সপ্তাহে অন্তত ১ বার। স্টিলে মরিচা পড়বে না একেবারেই।

৪) কানে ব্যথা দূর করতে
খুব সাবধানে একটি কটনবাডে অলিভ অয়েল লাগিয়ে কানের ভেতরে দিয়ে দিন। ধীরে ধীরে ব্যথা কমে যাবে। এছাড়াও কানের ময়লা পরিষ্কারের জন্য অলিভ অয়েল ব্যবহার করতে পারেন অনায়েসেই।

৫) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে দারুণ কার্যকরী নাইটক্রিম
আধা কাপ অলিভ অয়েল, ১/৪ কাপ ভিনেগার ও ১/৪ কাপ পানি ভালো করে মিশিয়ে নাইটক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল ত্বক নরম ও মোলায়েম করে, ভিনেগার ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং মরা চামড়া ঢিলে করে ঝড়ে পড়তে সহায়তা করে।

৬) নুডলস একসাথে লেগে যাওয়া বন্ধ করে
একটু বেশি সেদ্ধ হলে নুডলস ও পাস্তা একসাথে লেগে থাকে। এই সমস্যার সমাধান করবে অলিভ অয়েল। পানিতে ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে পানি ফুটিয়ে নিন। এই পানি ব্যবহার করুন নুডলস ও পাস্তা সেদ্ধ করতে।

৭) লেদারের জিনিস পলিশ করতে
লেদারের জিনিসপত্র খুব সহজেই উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই সমস্যা থেকে মুক্তি দেবে অলিভ অয়েল। স্প্রে বোতলে অলিভ অয়েল নিয়ে স্প্রে করে দিন। ৩০ মিনিট পর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন একেবারে নতুনের মতো চকচক করছে।

Share This Post

Post Comment