বেকিং পাউডার দিয়ে দূর করুন ৫ ধরনের দাগ

বেকিং পাউডার দিয়ে দূর করুন ৫ ধরনের দাগ

শখের খাবারদাবার রান্না করার জন্য যে উপাদানটি প্রায়ই লাগে সেটা হলো বেকিং পাউডার। বেকিং পাউডার কমবেশি সব বাসাতেই থাকে। কেকসহ নানা রকম খাবার তৈরিতে তো আমরা বেকিং পাউডার ব্যবহার করেই থাকি, কিন্তু খাবারে ব্যবহার ছাড়াও যে বেকিং পাউডার নানা কাজে ব্যবহার করা যায়, তা জানেন? ব্যথানাশক থেকে শুরু করে রূপচর্চা – সবকিছুতেই বেকিং পাউডার ব্যবহার করা যায় সমানতালে। আরেকটি কাজ আছে, যাতে বেকিং পাউডার খুবই কার্যকর। সেটা হলো বিভিন্ন ধরনের দাগ তোলা। জেনে নিন পাঁচটি আলাদা আলাদা ধরনের দাগ তুলতে বেকিং পাউডারের ব্যবহার।

 

১. স্টিলে পানির দাগ

স্টিলের সিঙ্ক, বেসিন, ট্যাপ ইত্যাদি পানিতে ভিজতে ভিজতে কেমন ঘোলাটে সাদা দাগ পড়ে যায়। স্টিলের উজ্জ্বলতা তো নষ্ট হয়ই, দেখতেও নোংরা লাগে। বেকিং পাউডার দিয়ে এই দাগ আপনি দূর করে দিতে পারবেন মাত্র ১০ মিনিটেই। বেকিং পাউডার, ভিনেগার ও পানি মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। এবার দাগের ওপর প্রলেপ দিন। ১০ মিনিট পর ভালো করে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। স্টিলের তৈরি জিনিসটি আবার হয়ে উঠবে ঝকঝকে। একই পদ্ধতি স্টিলের বাসন, চামচ, ছুরি ইত্যাদির দাগও দূর করতে পারবেন।

২. টাইলসের কালচে দাগ

বাথরুম তো বটেই ঘরদোরের সৌন্দর্য বাড়াতেও টাইলস সমানভাবে ব্যবহৃত হয়। দীর্ঘদিন ব্যবহারে টাইলসে পড়ে যায় কালচে দাগ। বেকিং পাউডার ও পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে টাইলে পুরু প্রলেপ দিন। আধা ঘণ্টা পর একটা ভেজা কাপড় দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ঘর মুছে ফেলুন।

৩. সিরামিক বা চিনামাটির জিনিসে হলদেটে দাগ

সিরামিক বা চিনামাটির পাত্রে মশলা, তেল-ঝোল ইত্যাদির কারণে হলদে দাগ পাকাপোক্ত ভাবে বসে যায়। এই দাগ তুলতে বেকিং পাউডার ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এতে মেশান কয়েক ফোঁটা গ্লিসারিন। এবার মিশ্রণটি পাত্রে মাখিয়ে রেখে দিন ১৫-২০ মিনিট। তারপর মেজে ধুয়ে ফেলুন।

৪. দাঁতের কালচে ও হলদে দাগ

সুন্দর সাদা দাঁত মানেই সুন্দর হাসি। তাই যাদের দাঁতের উজ্জ্বলতা নষ্ট হয়ে গেছে তারা লোভাতুর চোখে তাকিয়ে থাকেন অন্যের সাদা দাঁতের দিকে। বেকিং পাউডার ব্যবহার করে আপনি নিজেই ফিরিয়ে আনতে পারবেন আপনার দাঁতের পূর্বাবস্থা। প্রতিদিন দাঁত ব্রাশ করার সময় আপনার রোজকার টুথপেস্টের সাথে মিশিয়ে নিন খানিকটা বেকিং পাউডার, তারপর দাঁত মাজুন। সাত দিনের ভেতরেই দাঁতের কালচে দাগ ও হলদেটে অবস্থা দূর হয়ে দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

৫. ত্বকের রোদে পোড়া দাগ

শীত হোক আর গ্রীষ্ম, সূর্য পোড়াতে কসুর করে না কোনো ঋতুতেই। ত্বকে পড়ে যাওয়া রোদের এই দাগছোপও আপনি দূর করে দিতে পারবেন বেকিং পাউডারের সাহায্যে। বাইরে থেকে ফিরেই এক কাপ পানিতে এক চা চামচ বেকিং পাউডার ভালো করে গুলে নিন। এবার এই পানিতে তুলো ভিজিয়ে রোদে পোড়া অংশগুলো মুছে নিন। ১০-১৫ মিনিট পর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

Share This Post

Post Comment