পেট্রোলিয়াম জেলির যে ৬ টি অসাধারণ ব্যবহার আপনার জানা নেই

পেট্রোলিয়াম জেলির যে ৬ টি অসাধারণ ব্যবহার আপনার জানা নেই

শীতকালে পেট্রোলিয়াম জেলির ব্যবহার অনেক বেশি বেড়ে যায়। শুষ্ক ত্বককে নরম করতে পেট্রোলিয়াম জেলির তুলনা নেই। কিন্তু এখন তো শীতকাল নেই, তবে শীতকালের কেনা পেট্রোলিয়াম জেলি নিশ্চয়ই রয়ে গিয়েছে খানিকটা, তাই না? এই জেলিটুকু তো আর পরের বছরের জন্য রেখে দেয়া যায় না। কিন্তু শীতকাল বাদেও কিন্তু পেট্রোলিয়াম জেলি অনায়েসেই ব্যবহার করতে পারেন আপনি। পেট্রোলিয়াম জেলির অনেক ব্যবহার রয়েছে যা হয়তো আপনার জানা নেই একেবারেই। আজ চলুন জেনে নেয়া যাক পেট্রোলিয়াম জেলির অজানা কিছু ব্যবহার।

 

১) আটকে যাওয়া জিপার খুলতে

ব্যাগ, পোশাকে লাগানো জিপার যদি আটকে যায় তাহলে তা টানাটানি করে ছিঁড়ে নষ্ট করার কোনো প্রয়োজন নেই। আঙুলের মাথায় খানিকটা পেট্রোলিয়াম জেলি নিয়ে জিপারে লাগিয়ে নিন। দেখবেন জিপার খুলে যাবে।

২) পায়ে নতুন জুতোর ফোস্কা পড়া রোধ করতে

নতুন জুতো পড়লে পায়ের গোড়ালি এবং আঙুলে ফোস্কা পড়েই যায়। কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পেটে পারেন পেট্রোলিয়াম জেনি ব্যবহার করে। জুতো পায়ে দেয়ার আগে পায়ে ভালো করে লাগিয়ে নিন পেট্রোলিয়াম জেলি। ব্যস, সমস্যা সমাধান।

৩) হাত-পায়ের নখের পাশের মরা চামড়া দূর করতে

হাত-পায়ের নখের পাশের মরা চামড়া নিয়মিত পরিষ্কার না করলে তা উঁচু হয়ে থাকে এবং বিশ্রী দেখায়। এছাড়াও অনেক রুক্ষ হয়ে যায় বলে খসখসে ভাব চলে আসে। এই সমস্যা রোধে প্রতিরাতে নিয়মিত ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি।

৪) জুতো চকচকে করতে

জুতোর চকচকে ভাব একেবারেই নষ্ট হয়ে গিয়েছে? এক কাজ করুন পেট্রোলিয়াম জেলি একটি পরিষ্কার কাপড়ে মাখিয়ে তা দিয়ে জুতো পরিষ্কার করে নিন। জুতো হারিয়ে যাওয়া চাকচিক্য আবার ফিরে পাবেন।

৫) চোখের পাপড়ি বড় করতে

প্রতি রাতে চোখের পাপড়িতে সামান্য পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ঘুমুতে যান। এভাবে নিয়মিত ব্যবহার করলে চোখের পাপড়ি ঘন এবং বড় হবে।

৬) আঙুলে আটকে যাওয়া আংটি খুলতে

মাঝে মাঝে আঙুলে আংটি খুলতে চায় না একেবারেই, আটকে থাকে। এই সমস্যা সমাধানের জন্য আঙুলে লাগিয়ে নিন পেট্রোলিয়াম জেলি। দেখবেন আংটি বিনা পরিশ্রমেই বেড়িয়ে আসবে। যদি হাতের কবজিতে চুড়ি আটকে যায় তাহলে একই পদ্ধতি পালন করতে পারেন।

Share This Post

Post Comment