চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়

চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়

একটা ছেলের মাথায় চুল নেই তা না হয় মেনে নিলাম,কিন্তু একটি মেয়ের মাথা চুলশূন্য-এমনটি কি আর মেনে নেওয়া যায়? মানুন অথবা না মানুন,নিয়মিত পারলারের ট্রিটমেন্ট নেওয়ার ফলে সুন্দরীর মাথা চুলশূন্য হয়ে যেতে পারে,অথচ ঘরে বসে প্রাকৃতিক ট্রিটমেন্ট নিলে তেমনটা হওয়ার আশংকা একেবারেই নেই। আমাদের আজকের টিপস চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়

১) গরম তেলের ট্রিটমেন্ট-

ক্যানোলা,জলপাই বা নারিকেল তেলের মতো প্রাকৃতিক তেল নিন,এবার উষ্ণ গরম করুন। গরম হওয়ার পর হালকাভাবে চুলের গোড়ায় ম্যাসেজ করুন,ঘন্টা খানেক অপেক্ষা করুন। এবার শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

২) প্রাকৃতিক রস-

রসুন,আঁদা বা পেঁয়াজের রস চুলের গোড়ায় ঘষতে পারেন। রাতে ঘুমুতে যাওয়ার আগে মাথায় দিলে সকালে তা ধুয়ে ফেলুন।

৩) মাথা মালিশ করান-

দৈনিক মাথা মালিশ করতে পারেন,এতে মাথার ছালে রক্ত সঞ্চালন প্রক্রিয়া উৎদীপ্ত থাকবে এবং চুলের রসস্রাবী গ্রন্থিগুলো সক্রিয় হবে যা চুল পড়া বন্ধ করতে খুবই সহায়ক।

৪) অ্যান্টি-অক্সিডেন্টস-

এক কাপ উষ্ণ-গরম পানিতে সবুজ চা মেশান। ঘণ্টা খানেক অপেক্ষার পর মাথার তালুতে আলতোভাবে মালিশ করুন। সবুজ চায়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট চুল পড়া রোধ করে চুল লম্বা হতে সাহায্য করে।

৫) মেডিটেশন করুন-

বিশ্বাস করুন আর নাই করুন,চুল পড়ার মুল কারণ হলো মানসিক চাপ ও টেনশন। তাই কোনোভাবেই টেনশনকে কাছে ভিড়তে দেওয়া যাবে না। জানি, এটা বলা যত সহজ করাটা ততো নয়। এ ক্ষেত্রে আপনি মেডিটেশনের সাহায্য নিতে পারেন। মেডিটেশন চাপ ও টেনশন কমাতে সাহায্য করে।

Share This Post

Post Comment