দূর করুন তেলতেলে চুলের অস্বস্তি

দূর করুন তেলতেলে চুলের অস্বস্তি

এমনিতে গরমে প্রাণ ওষ্ঠাগত, তারওপর মাথার মধ্যে সব সময় অস্বস্তির অনুভূতি। শ্যাম্পু করার একদিন পরেই মাথায় হাত দিলে নখ ভরে আসে ময়লা, সঙ্গে থাকে চুলকানি। মাথার ত্বক সব সময় ভেজা থাকায় অঝোরে চুল ঝরতে থাকে। অপরদিকে চুল দিন দিন রুক্ষ্ম হয়ে যায়। অথচ, এসব সমস্যা থেকে সহজেই রক্ষা পেতে নিতে পারেন ঘরোয়া কিছু ব্যবস্থা।

* দুটি পাতিলেবুর রস আর দুই কাপ বিশুদ্ধ পানি একসঙ্গে মিশিয়ে রেখে দিন। প্রতিবার শ্যাম্পু করার পর চুল ভালো করে মুছে মিশ্রণটি চুলের গোড়ায় লাগাতে হবে। পাঁচ মিনিট রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চুলের গোড়ার তেলতেলে ভাব দূর হয়ে গেছে।

* অ্যাপেল সিডার ভিনেগার তৈলাক্ত চুলের জন্য খুব উপকারী। অল্প একটু পানিতে অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে তরল করে নিন। শ্যাম্পু করার পর এটা দিয়ে ভালো করে মাথা ধুয়ে নিন।

* ঠিকমতো শ্যাম্পু না করার কারণেও চুলের তৈলাক্তভাব থেকে যায়। তাই তেল দেওয়ার মতো করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত শ্যাম্পু লাগাতে হবে। পুরো চুলে দুই মিনিট ম্যাসাজ করুন। এরপর ভালোভাবে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার পর চুল ঝরঝরে করতে কন্ডিশনার ব্যবহার করতে পারেন। খেয়াল রাখতে হবে যেন কন্ডিশনার মাথার ত্বকে না লাগে। মাথার ত্বকে কন্ডিশনার লাগলে খুশকি হওয়ার আশঙ্কা থাকে।

Share This Post

Post Comment