প্রাকৃতিক বডি স্ক্রাব

ত্বকের সৌন্দর্যে স্ক্রাবের ব্যবহার কতটা জরুরী তা সবাই জানি। কিন্তু সময়ের অভাবে ও আলসেমির জন্য আমরা শুধুমাত্র মুখ হাত ও পায়ের নিচের দিকের কিছু অংশকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। কিন্তু পুরো দেহের ত্বকের যত্নও তো নিতে হবে। তা না হলে দেখতে যেমন বিশ্রি লাগবে আবার ভালো মত পরিষ্কার না হলে ত্বকে রোগ সংক্রমণের আশঙ্কাও দেখা দিতে পারে।

দেহের জন্যও লাগবে স্ক্রাব। যাতে দেহের ত্বকের উপরিভাগে জমে থাকা ময়লা দূর হয় সহজে। এবং ত্বক থাকে কোমল ও উজ্জ্বল। চিন্তা করবেন না। দেহে ব্যবহারের জন্য স্ক্রাব কিনতে দোকানে ছুটতে হবে না এখনই। ঘরে বসেই রান্নাঘরের কিছু টুকিটাকিতেই তৈরি করে নিতে পারবেন বডি স্ক্রাব। যা হবে সম্পূর্ণ ক্যামিকেল মুক্ত। ত্বকও থাকবে উজ্জ্বল ও সুন্দর।

কফি স্ক্রাব –

কফি একটি খুব ভালো রিফ্রেশমেন্ট পানীয় হিসেবে বেশি জনপ্রিয় হলেও এর রয়েছে অন্যান্য অনেক গুনাগুন। ক্যাফেইনের রয়েছে ত্বকের উপরিভাগের ময়লা গভীর থেকে দূর করার একটি অতুলনীয় গুণ। দেহের ত্বক একটু মোটা হয় বলে স্ক্রাবটাও একটু ভারি হওয়া বাঞ্ছনীয়। এক্ষেত্রে কফি বেশ কার্যকরী।

প্রয়োজনীয় উপাদানঃ
১ কাপ কফি (হালকা গুঁড়ো করে নেয়া)
১ কাপ বড় দানার চিনি
১ টেবিল চামচ অলিভ ওয়েল
১ টেবিল চামচ লবন
২ টেবিল চামচ নারকেল তেল সব কটি উপাদান একসাথে মিশিয়ে নিন একটি পাত্রে। ভালো করে মেশাবেন। ব্যস তৈরি হয়ে গেল আপনার কফি স্ক্রাব। গোসলের সময় ব্যবহার করুন এই স্ক্রাবটি পুরো দেহে। চাইলে বোতলে ভরে সংরক্ষন করে রাখতে পারেন এই স্ক্রাব।

চকলেটের স্ক্রাব –

চকলেট সবাই খেতে পছন্দ করেন। কিন্তু আপনি জানেন কি চকলেট ত্বকের জন্য অনেক বেশি ভালো একটি নারিশমেন্ট উপাদান? বলতে গেলে ত্বকের খাদ্যের মত কাজ করে চকোলেট।

প্রয়োজনীয় উপাদানঃ
১ কাপ চিনি
১/২ কাপ কোকো পাউডার
১/২ কাপ কেনোলা অয়েল/অলিভ অয়েল কোকো পাউডার ও চিনি মিশিয়ে নিন প্রথমে। একদম শেষে অয়েল মেশাবেন। এই স্ক্রাব ব্যবহার করুন ত্বকে ভালো করে ঘুরিয়ে মেখে। ২০ মিনিটের মত স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কাঠ বাদাম ও কমলালেবুর খোসার স্ক্রাব

কাঠবাদাম ও কমলালেবুর খোসার স্ক্রাবটি ত্বকের মরা কোষ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

প্রয়োজনীয় উপাদানঃ
১ মুঠি কাঠবাদাম
১ টি কমলালেবুর খোসা
১ কাপ অলিভ ওয়েল
সব কটি উপাদান ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। বেটেও নিতে পারেন। খুব ভালো করে বাটুন ও ব্লেন্ড করুন। এই স্ক্রাবটি দিয়ে ত্বক ম্যাসাজ করুন ৮-১০ মিনিট। ত্বকের সৌন্দর্য নিজেই দেখতে পাবেন।

Share This Post

Post Comment