রাতে ত্বকের যত্ন

রাতে ত্বকের যত্ন

সারাদিনের ধুলাবালি, দূষণ, রোদ ইত্যাদি ত্বকের অনেক ক্ষতি করে। তাছাড়া ঘর থেকে বের হওয়ার সময় ঠিক মতো সানস্ক্রিন ব্যবহার না করা, অথবা মেইকআপ পরিষ্কার না করার কারণে রোদে পোড়া দাগ, ব্রণ, ফুসকুড়ি, বলিরেখা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

তারুণ্য ধরে রাখতে চাইলে দিন শেষে ঘুমাতে যাওয়ার আগে সহজ কিছু পরিচর্যা করলেই পাওয়া যাবে সুন্দর ত্বক। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

সাধারণ ও অল্প কিছু যত্নেই রাত শেষে সুন্দর ত্বক লাভের উপায় জানান— ম্যানহ্যাটন বিচ, ক্যালিফর্নিয়ার ত্বক বিশেষজ্ঞ অ্যানি চিউ।

মেইকআপ রিমুভার ব্যবহার

রাতে ঘুমানোর সময় যদি ত্বকে অল্প পরিমাণেও মেইকআপ থাকে তাহলে তা লোমকূপ বন্ধ করে দেয়। ফলে ত্বকে সমস্যা দেখা দেয় পাশাপাশি বয়সের ছাপও পড়ে তাড়াতাড়ি। তাই ঘুমাতে যাওয়ার আগে জরুরি হল মেইকআপ পরিষ্কার করা। আর ভালো মানের মেইকআপ রিমুভার দিয়ে ত্বক পরিষ্কার করলে ত্বকের বজায় থাকবে।

নিয়মিত ত্বক এক্সফলিয়েট করা

ত্বকের উপরে ধুলাময়লা জমে অথবা মৃত কোষের স্তরের কারণে ত্বক ম্লান হয়ে যায়। তাই ত্বক স্ক্রাব করা বা এক্সফলিয়েট করা প্রয়োজন। বাজারে যে সব দানাদার এক্সফলিয়েটর পাওয়া যায় সেগুলো প্রতিদিন ব্যবহার করার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই হালকা এবং ময়েশ্চারাইজার সমৃদ্ধ এক্সফলিয়েটর বা স্ক্রাব বেছে নেওয়া যেতে পারে।

এক্ষেত্রে চিউয়ের পরামর্শ হচ্ছে, এমন এক্সফলিয়েটর বেছে নিতে হবে যেটাতে গ্লাইকলিক অ্যাসিড রয়েছে।

ঘুমানোর আগে ত্বকের জন্য তেল

সকালে ঘুম থেকে উঠে যদি ত্বকে আলাদা ঝকমকে ভাব চান তাহলে এর জন্য আদর্শ হল ফেইশল অয়েল। যে কোনো নাইট ক্রিমের চেয়ে ত্বকের জন্য বিশেষভাবে তৈরি তেলগুলো বেশি কার্যকর। টানা কিছুদিন রাতে ত্বকে ‘নাইট ওয়েল’ ব্যবহার করলে ত্বকের রং উজ্জ্বল হয়।

তেল এড়িয়ে চললে নাইট ক্রিম ব্যবহার

রাতে ঘুমের সময় ত্বক সারাদিনের ক্ষতি পুষিয়ে নেয়। তাই এই সময় ভালো মানের প্রসাধনী ব্যবহার করা প্রয়োজন। ঘুমাতে যাওয়ার আগে ফেইশল অয়েল ব্যবহার না করতে চাইলে ভালো ও ত্বক উপযোগী একটি নাইট ক্রিম ব্যবহার করা যেতে পারে।

নাইট ক্রিম ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি এক্সফলিয়েট করতেও সাহায্য করে।

রাতে মাস্ক ব্যবহার

চিউ বলেন, “রাতে ঘুমানোর সময় ত্বকের কোষগুলো পুনর্গঠন হয়। তাই রাতে ত্বকে মাস্ক ব্যবহার করা হলে বাড়তি পুষ্টি জোগাতে সাহায্য করে।”

এ জন্য সপ্তাহে এক বা দু’দিন ‘ওভার নাইট মাস্ক’ ব্যবহার করা ত্বকের জন্য উপকারী।

Share This Post

Post Comment