গরমে ত্বকের সমস্যায় করণীয়

গরমে ত্বকের সমস্যায় করণীয়

বসন্ত শেষে এবার গ্রীষ্মের তপদাহের পালা। এখনই বাহিরে বের হলে গরমের তাপ ভালো মতোই টের পাওয়া যাচ্ছে। আর এ গরমের দাবদাহে আপনার ত্বকও নাজেহাল হয়ে যায়। তাই আপনার উজ্জ্বল এবং দীপ্তময় ত্বকের জন্য পুরদমে গরম পরার আগেই যত্ন নেওয়া শুরু করুন। তাহলে তখন এ গ্রীষ্মকে আর বিড়ম্বনার গ্রীষ্ম মনে হবে না। আপনিও উপভোগ করতে পারবেন এ গ্রীষ্মকে।

এ গরমে ত্বকের নানা বিড়ম্বনা এবং সমস্যা থেকে রেহাই পেতে নানা টিপস নিয়ে আমাদের আজকের এ আয়োজন-

♣ গরমকালে ত্বকের যে সমস্যাটি মুখোমুখি হতে হয় তা হল সানবার্ন অথবা ত্বকের পোড়া দাগ।
এসময় সূর্যের ক্ষতিকর রশ্নি ত্বকে বিরূপ প্রভাব ফেলে। ত্বকের সুস্থতার জন্য প্রথমে রীরের ভেতর থেকে যত্ন নিতে হবে। তাই ত্বকের পোড়া দাগ থেকে রেহাই পেতে বেশি ফল এবং শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। এ গরমে আপনার খাবার মেন্যুতে গাজর, টমেটো,তরমুজ, লেটুস পাতা রাখুন। আর বেশি বেশি পানি পান করুন। দেখবেন সান বার্নের সমস্যা থেকে মুক্তি পাবেন।

♣ গরমে সম্ভব হলে দিনে অন্তত তিন বার ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করুন। তবে অবশ্যই মুখের জন্য কোমল জাতীয় ফেসওয়াশ ব্যবহার করবেন। এরফলে আপনার ত্বকের আদ্রতা হারাবে না। আর অনেকেরই একটি ভুল ধারণা আছে যে গরমে মশ্চারাইজার ব্যবহার করার দরকার নাই। এটি একটি ভুল ধারণা। গরমে আপনি অয়েল ফ্রি মশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

♣ এছাড়া গরমে বাহিরে বের হওয়ার আগে অবশ্যই সানবল্ক বা সানস্ক্রিন ক্রিম মেখে বের হবেন। তবে একটি বিষয় মাথায় রাখুন, আমাদের দেশের আবহাওয়া অনুযায়ী এসপিএফ (সান প্রটেকশন ফ্যাক্টর) ৪০-এর বেশি এমন সানস্ক্রিন উপযোগী। এর কম হলে তার কার্যকারিতা তেমন নেই।

♣ গ্রীষ্মকালে ত্বকে অতিরিক্ত তেল তেল ভাবের ফলে ব্রণের সমস্যা দেখা দেয়। এ ঝামেলা থেকে মুক্তি পেতে মুখে মুলতানি মাটি পানি দিয়ে পেস্ট করে লাগাতে পারেন।মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে সাহায্য করে।

♣ এ সময়ে যাদের চুল তৈলাক্ত ধরণের তাদের চুল খুব দ্রুতই ময়লা হয়ে যায়। আর চুলের ময়লা থেকে খুশকির প্রবণতা বেড়ে যায়। এ সমস্যার সমাধানের জন্য ঘরেই বসেই একটি প্যাক তৈরি করতে পারেন। সারা রাত মেথি ভিজিয়ে রেখে পরে তা টক দইয়ের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মাথায় লাগান।কিছুক্ষণ পর চুল ধুয়ে ফেলুন। মাসে একবার এ প্যাকটি ব্যবহার করতে পারেন।

Share This Post

Post Comment