বাঁধাকপি ও আঙুর রূপচর্চায় ব্যবহার করুন

বাঁধাকপি ও আঙুর রূপচর্চায় ব্যবহার করুন

rupcare_grape beauty

রূপচর্চায় আঙুর আর বাঁধাকপির কথা শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন। ভাবছেন এই দুটি জিনিস দিয়ে আবার কীভাবে রূপচর্চা করা যায় যার একটি হল ফল আর অন্যটি সবজি। কিন্তু আপনি হয়তো জানেন না যে এই দুটি জিনিসে আছে এমন কিছু উপাদান যা ত্বকের জন্য খুব উপকারী এবং রূপচর্চার জন্যও খুব ভালো। চলুন তাহলে জেনে নিই কীভাবে করবেন রুপচর্চা বাঁধাকপি ও আঙুর দিয়ে।

বাঁধাকপি

বাঁধাকপির ভেতরের সবচেয়ে কচি অংশ বের করে নিন। এটি কুরে বা কেটে রস বের করুন। এই রস মুখে লাগান। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে এটি আপনার ত্বকের ওপর ফেলে রাখবে এক সুরক্ষা পরত যাতে আপনার ত্বক সহজে আদ্রতা হারাবে না। যাদের তখ খুব সংবেদনশীল তাঁদের জন্য আছে একটি বিশেষ ময়শ্চারাইজিং মাস্ক তা হল- বাঁধাকপির একদম ভেতরের পাতাগুলো বের করে সামান্য দুধে ভিজিয়ে রাখুন রাতভর। সকালে দেখবেন বেশ নরম হয়ে গেছে। তখন সেটি সামান্য লবঙ্গ গুঁড়ো ও চালের (মিহি) গুঁড়ো দিয়ে একসাতে বেটে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। বাঁধাকপির রস ঠাণ্ডা করে দিতে পারেন চোখের তলায় বিসেহ করে যাদের আদ্রতার অভাবে বলিরেখা পড়তে শুরু করেছে।

আঙুর

আঙুরের রস বা শাঁস সরাসরি ব্যবহার করতে পারেন ময়শ্চারাইজার হিসেবে। ২/৩ আঙুরের শাঁস হাতে নিন সামান্য রান্নার তেলের সাথে মিশিয়ে মুখে মাখুন। হালকা করে ম্যাসেজ করুন। চখের চারপাশের অংশে লাগাবেন না। বেশ কিছুক্ষণ ম্যাসেজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই রস নিয়মিত ব্যবহার করতে হবে। এবার জেনে রাখুন আঙুর দিয়ে তৈরি মাস্ক সম্পর্কে। ৪/৫ টি আঙুর, ত্বক খুব তৈলাক্ত হলে দু ফোঁটা লেবুর রস, সয়াবিন ( সেদ্ধ করে ) বেটে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি চোখের চারপাশ বাদ দিয়ে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন।

Share This Post

Post Comment