স্মার্টফোনের চার্জ শেষ করায় পারদর্শী ফ্রি অ্যাপস

স্মার্টফোনের চার্জ শেষ করায় পারদর্শী ফ্রি অ্যাপস
ফ্রি বলতে আসলে কিছুই নেই। বিশেষ করে স্মার্টফোনের অ্যাপের ক্ষেত্রেও এই কথা বিশেষভাবে কার্যকর। কারণ ফ্রি অ্যাপস ব্যবহার করতে টাকা খরচ করার প্রয়োজন না হলেও মোবাইলের চার্জ বিসর্জন কিন্তু ঠিকই দিতে হয়।

একটি নতুন গবেষণার মাধ্যমে এই তথ্য জানিয়েছেন একজন প্রকৌশলী। গবেষক দলের একজন সদস্য উইলিয়াম হ্যালফন্ড বলেন, ফ্রি অ্যাপে যে পরিমাণ বিজ্ঞাপন একের পর এক ভেসে উঠে, তাতে খুব দ্রুতই ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়। এছাড়া স্মার্টফোন ধীরগতির করে দেওয়া এবং বাড়তি ডেটা চার্জের কারণও এই ফ্রি অ্যাপস।

গবেষণায় দেখা গেছে, ফ্রি অ্যাপের বিজ্ঞাপনের কারণে গড়ে ১৬ শতাংশ বেশি চার্জ প্রয়োজন হয়। ফলে ব্যাটারি লাইফ কমে যায় প্রতিবারে ২.১ থেকে ২.৫ ঘণ্টা পর্যন্ত।

প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোনের সিপিইউ এর মস্তিষ্ক হিসেবে কাজ করে থাকে। কিন্তু বিজ্ঞাপন এই মস্তিষ্কের ক্ষমতা দখল করে নেয় এবং ফোন ধীরগতির করে দেয়। বিজ্ঞাপনযুক্ত অ্যাপ গড়ে ৪৮ শতাংশ পর্যন্ত বেশি সময় ধরে সিপিইউ ব্যবহার করে, ২২ শতাংশ বেশি র‍্যাম ব্যবহার করে।

এই গবেষণায় গত বছর শীর্ষস্থানে থাকা ২১টি অ্যান্ড্রয়েড অ্যাপ স্যামসাং গ্যালাক্সি এস৩ স্মার্টফোনে ইন্সটল করে দেখেছেন গবেষণায় সংশ্লিষ্টরা।

Share This Post

Post Comment