পিংক আইফোন ৬এস থাকবে ফোর্স টাচ

পিংক আইফোন ৬এস থাকবে ফোর্স টাচ
মাত্র দুইদিন আগে অ্যাপল উন্মুক্ত করেছে অ্যাপল ওয়াচ এবং উন্নত ম্যাকবুক। অনেক দিন থেকেই অ্যাপল ভক্তরা এই দুটি পণ্যের জন্য অপেক্ষা করছিলেন। এই দুটি পণ্যের পর এবার সবার চোখ আইফোনের পরবর্তী সংস্করণের দিকে। আইফোন ৬এস নাকি আইফোন ৭, কোন নামে বাজারে আসবে পরবর্তী আইফোন?

ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, আইফোনের পরবর্তী সংস্করণ বাজারে আসতে পারে আইফোন ৬এস নামে। স্মার্টফোনটির কিছু ফিচারের ব্যাপারেও আগাম মন্তব্য করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। সংবাদমাধ্যমটি জানিয়েছে, আইফোন ৬এস বাজারে আনা হতে পারে ‘পিংক’ বা গোলাপি কালারের কেসিংয়ে।

এর আগে আইফোন ৫সি গোলাপি কেসিংয়ে বাজারে আনা হয়েছিল। তবে সেই তুলনায় এবারের মডেলটি হতে পারে আরও আকর্ষণীয়। যদিও বলা হয়েছে, এই ব্যাপারটি এখনও পরীক্ষাধীন রয়েছে। আর তাই আনুষ্ঠানিকভাবে কিছু বলার মতো সময় এখনও আসেনি।

আর সবথেকে গুরুত্বপূর্ণ একটি ফিচার হতে পারে ‘ফোর্স টাচ’। অ্যাপল ইতোমধ্যেই নতুন ম্যাকবুক এবং অ্যাপল ওয়াচে এই প্রযুক্তির ব্যবহার দেখিয়েছে। ম্যাকবুকে ফোর্স টাচ যুক্ত করার মাধ্যমে অ্যাপল মূলত রাইট ক্লিককে বুড়ো আঙ্গুল দেখানোর একটা প্রচেষ্টা চালিয়েছে।

কিন্তু আইফোনে ফোর্স টাচের কাজ কি হবে? ফোর্স টাচের ক্ষেত্রে মূলত টাচ স্ক্রিনের নিচে থাকবে একটি প্রেসার সেন্সর। এটি কতটা জোরে ডিসপ্লেতে টাচ করা হচ্ছে, সেটি শনাক্ত করবে। আর একেকভাবে টাচ করার মাধ্যমে করা যাবে একেকটি কাজ। বর্তমানে বিদ্যমান মাল্টি টাচের সাথে এটি বাড়তি কন্ট্রোল সিস্টেম যুক্ত করবে, এমনটাই ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও জানানো হয়, আইফোন ৬এস-এর ডিসপ্লে সাইজ আইফোন ৬-এর মতো হলেও র‍্যামের ক্ষেত্রে আসতে পারে বড় পরিবর্তন। থাকতে পারে ২ গিগাবাইট র‍্যাম। আরও একটি বিষয়ও জানানো দরকার। আইফোন ৬এস বাজারে আসতে পারে প্রি-ইন্সটলড অ্যাপল সিম নিয়ে।

Share This Post

Post Comment