বাজারে আসছে ওয়ানপ্লাসের তৃতীয় স্মার্টফোন

বাজারে আসছে ওয়ানপ্লাসের তৃতীয় স্মার্টফোন
রথম মোবাইলের আকাশচুম্বী জনপ্রিয়তার পর দ্বিতীয় মোবাইল নিয়ে মানুষের কাছে পৌঁছে যেতে কিছুটা হোঁচট খেতে হয়েছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান ওয়ানপ্লাসকে। কিন্তু তাই বলে থেমে থাকেনি তারা। বাজারে আসছে তাদের পরবর্তী সেট। ‘ওয়ানপ্লাস এক্স’ নামে সেটটি উন্মুক্ত হবে চলতি মাস, অর্থাৎ অক্টোবরের ২৯ তারিখে। জানিয়েছে গেজেট ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট।
ওয়ানপ্লাসের সহপ্রতিষ্ঠাতা কার্ল পেই এরই মধ্যে সংবাদটি নিশ্চিত করেছেন। বেশ কয়েক দিন ধরেই প্রযুক্তিবিষয়ক সাইটগুলোতে নতুন ওয়ানপ্লাস সেটের ব্যাপারে গুজব শোনা যাচ্ছিল। এবার পাকাপাকিভাবে প্রতিষ্ঠানটির ব্লগস্পট থেকে তাদের চায়নিজ সাইটে ২৯ তারিখের ইভেন্টের ব্যাপারে নিশ্চিত করা হয়েছে, যেটি অনুষ্ঠিত হবে চীনের রাজধানী বেইজিংয়ে।
এ মাসের প্রথম দিকে এফসিসি ফিলিংয়ে ৫ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লের একটি ওয়ানপ্লাস সেট দেখা যায়, যার ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন অনেকটা আগের এবং বর্তমানের আইফোনগুলোর সংমিশ্রণের মতো। এর কিছুদিন পর হ্যান্ডসেটটির বাকি স্পেসিফিকেশনের ব্যাপারেও জানা যায়। যেমন এর প্রসেসর ১ দশমিক ৯ গিগাহার্টজ এবং এটি এলটিই, ব্লুটুথ, জিপিএস, ওয়াই-ফাই এবং এফএম রেডিও সাপোর্ট করে।
এ ছাড়া অ্যামাজনের এক ভারতীয় লিস্টিং থেকে আরো জানা যায়, সেটটির ডিসপ্লে ফুল এইচডি (১০৮০x১৯২০ পিক্সেল), স্ক্রিনের সুরক্ষার জন্য ব্যবহার করা হবে গরিলা গ্লাস থ্রি এবং আরো থাকবে সিন্যাপটিক ক্লিয়ারফোর্স প্রযুক্তি, যা অনেকটা আইফোন ৬ এসের মডেল দুটিতে ব্যবহৃত ফোর্সটাচ ডিসপ্লের মতো। ওয়ানপ্লাসের বাজার ধরার কৌশলটি ছিল অন্যান্য টেক জায়ান্টের ফ্ল্যাগশিপ সমমানের সেট বাজারে আনা এবং দাম কমিয়ে রাখা, যাতে মানুষের কাছে সেটটির আবেদন বেশি করে পৌঁছায়।
তাই এর নামই হয়ে গেছে ‘ফ্ল্যাগশিপ কিলার!’ প্রথম দুটি হ্যান্ডসেট দিয়ে সে উদ্দেশ্য মোটামুটিভাবে সাধন হলেও প্রতিষ্ঠানটির আমন্ত্রণে ত্রুটি এবং প্রথম দিকে সেট তৈরিতে কিছু সমস্যা থাকায় ‘ওয়ানপ্লাস ২’-এর উন্মুক্তকরণ অনেকটাই চলে গিয়েছিল অন্তরালে। সেটটির আবেদন এখনো সাধারণ মানুষের কাছে ঠিকভাবে পৌঁছাতে পারেনি। তাই তৃতীয় সেটটি উন্মুক্ত করতে ওয়ানপ্লাস এবার বেশ সাবধান এবং কৌশলী অবস্থান নেবে বলে ধারণা করা হচ্ছে।

Share This Post

Post Comment