ফেসবুকেই স্বাস্থ্যসেবা

ফেসবুকেই স্বাস্থ্যসেবা

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকে নিজের এবং বন্ধুদের পছন্দ অপছন্দসহ খুঁটিনাটি অনেক কিছুই জানা যায়, পাওয়া যায় অনেক ধরণের সেবাও। এবার সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছে স্বাস্থ্যসেবা।

ফেসবুকের অভ্যন্তরের একাধিক সূত্র জানিয়েছে এই তথ্য। শিগগিরই এটি আপনার স্বাস্থ্যের খবারখবর নেয়া শুরু করবে।

যদিও ফেসবুকের আগেই স্বাস্থ্যসেবা নিয়ে আগেই কাজ শুরু করেছে অ্যাপল এবং গুগল। এবার সেই তালিকায় যোগ হতে যাচ্ছে ফেসবুক। এই প্রকল্পের সঙ্গে জড়িত তিন ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে এসব তথ্য জানিয়েছেন।

জানা গেছে, ফেসবুক আপাতত অনলাইনে ‘সাপোর্ট কমিউনিটিস’ তৈরির চেষ্টা করছে। বিভিন্ন রোগে আক্রান্ত ফেসবুক ব্যবহারকারীদের সহায়তা দিতে এ ধরনের কমিউনিটির চিন্তা করা হচ্ছে। আরেকটি ক্ষুদ্র টিম স্বাস্থ্যসেবার জন্য উপযোগী ‘প্রিভেনটিভ কেয়ার’ নামে একটি পরীক্ষামূলক অ্যাপস তৈরি করছে। এই অ্যাপ জীবনমানের উন্নয়নে ফেসবুক ব্যবহারকারীদের সহায়তা করবে।

সূত্র অনুযায়ী, ফেসবুক চিকিৎসা খাতের বিশেষজ্ঞ এবং উদ্যোক্তাদের সঙ্গে এ বিষয়টি নিয়ে কয়েকবার বৈঠক করেছে। আর নতুন স্বাস্থ্যসেবার অ্যাপস পরীক্ষার জন্য একটি গবেষণা এবং উন্নয়ন ইউনিটও চালু করেছে।

উল্লেখ্য, ২০১২ সালে ফেসবুক ‘অর্গান-ডোনার স্ট্যাটাস ইনিশিয়েটিভ’ চালু করেছিল। প্রথম দিনই তাতে যুক্তরাষ্ট্র থেকে নিবন্ধন করেন প্রায় ১৩ হাজার ব্যক্তি। এই সাড়া ফেসবুকের জন্য ছিলো অপ্রত্যাশিত এবং অভাবনীয়।

Share This Post

Post Comment