গবাদি পশুর জন্য নেপিয়ার ঘাস

গবাদি পশুর জন্য নেপিয়ার ঘাস

গবাদি পশুর জন্য নেপিয়ার ঘাস

দেশে নেপিয়ার নামে উন্নত জাতের ঘাস রয়েছে। প্রায় সব অঞ্চলে এ ঘাস চাষ করা সম্ভব। এ ঘাস থেকে গবাদি পশুর কাঁচা ঘাসের চাহিদা পূরণসহ অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়া যায়।

নেপিয়ার
নেপিয়ার এক প্রকার স্থায়ী ঘাস। দেখতে আখের মতো, লম্বা ৬-১২ ফুট বা তার চেয়েও বেশি হয়। এ ঘাস দ্রুত বাড়ে, সহজে জন্মে, পুষ্টিকর, সহজপাচ্য ও খরা সহিষ্ণু। একবার রোপণ করলে ৩-৪ বছর পর্যন্ত ফলন পাওয়া যায়।

জমি
বৃষ্টি বা বর্ষার পানি জমে থাকে না এমন জমিতে নেপিয়ার চাষ করতে হয়। সব ধরনের মাটিতে এ ঘাস রোপণ করা যায়, তবে বেলে-দোআঁশ মাটি বেশি উপযোগী।

Grass

সময়
বর্ষা মৌসুমে রোপণ করা ভালো। বর্ষার শুরুতে এ ঘাসের কাটিং বা চারা রোপণ করা হয়। বৈশাখ-জৈষ্ঠ্য মাসে প্রথম বৃষ্টির পর জমিতে চারা বা কাটিং লাগালে প্রথম বছরেই ৩-৪ বার পর্যন্ত ঘাস কাটা যেতে পারে। চারা বা কাটিং লাগানোর পর যদি রোদ হয় বা মাটিতে রস কম থাকে তাহলে চারার গোড়ায় পানি দিতে হয়।

রোপণ
এক সারি থেকে অন্য সারির দূরত্ব দুই-তিন ফুট। এক চারা থেকে অন্য চারার দূরত্ব দেড় ফুট হবে। মাটিতে রস না থাকলে চারা লাগানোর পর পানি সেচ দিতে হবে। সাধারণত প্রতি একর জমি রোপণের জন্য সাত-আট হাজার চারা বা কাটিংয়ের প্রয়োজন হয়।

সার ও পানি
ভালো ফলন ও গাছের বৃদ্ধির জন্য সার এবং পানি প্রয়োজন। বর্ষা মৌসুমে পানির প্রয়োজন না হলেও অন্য সময়ে পানির প্রয়োজন হয়।

Grass

জমি তৈরি
দেড় থেকে দুই টন গোবর প্রতি একরে মাটির সঙ্গে মিশিয়ে দিতে হয়। রাসায়নিক সারের মধ্যে ইউরিয়া ১৫০ কেজি, টিএসপি ৮০ কেজি ও এমওপি ৭০ কেজি প্রয়োগ করতে হয়।

ঘাস কাটা
কাটিং বা মোথা লাগানোর ৬০-৭০ দিন পর প্রথমবার ঘাস সংগ্রহ করা যায়। এরপর প্রতি ৬-৮ সপ্তাহ পরপর ঘাস সংগ্রহ করা যায়। মাটির ৫-৬ ইঞ্চি উপর থেকে ঘাস কাটতে হয়। প্রথম কাটিংয়ে ফলন একটু কম হলেও দ্বিতীয় কাটিং থেকে পরবর্তী ২-৩ বছর পর্যন্ত বাড়তে থাকে।

পুনরায় চাষ
চার বছর পর আবার কাটিং বা মোথা লাগাতে হয়। প্রত্যেকবার ঘাস কাটার পর একর প্রতি ৬০-৭০ কেজি ইউরিয়া, ৪০-৫০ কেজি টিএসপি, ৪০-৫০ কেজি এমওপি এবং ২-৩ টন গোবর বা কম্পোস্ট সার মাটিতে মিশিয়ে দিতে হয়।

Grass

ফলন
বছরে প্রতি হেক্টরে ১৪০-১৮০ টনের মতো ঘাস উৎপাদিত হয়। সাইলেজ করার ক্ষেত্রে ঘাসে ফুল ফোটার আগে বা পরপরই কাটা ভালো।

সতর্কতা
নেপিয়ারের জমিতে ইউরিয়া সার প্রয়োগের পর অনেক দিন খরা হলে ইউরিয়া থেকে নাইট্রেট বা নাইট্রাইট ঘাসের মধ্যে উৎপন্ন হতে পারে। পরবর্তীতে বেশি বৃষ্টিপাত হওয়ার পর দ্রুত বেড়ে ওঠা এ ঘাস কেটে খাওয়ানো ঝুঁকিপূর্ণ। এতে বিষক্রিয়া হতে পারে।

মনে রাখা ভালো
১. জমিতে সার ছিটানোর ২ সপ্তাহের মধ্যে ঘাস কাটা উচিত নয়।
২. দীর্ঘদিন খরার পর হঠাৎ বেশি বৃষ্টিপাতে দ্রুত বেড়ে ওঠা ঘাস খাওয়ানো ঠিক নয়।
৩. ঘাস কাটার একমাস আগে সার ছিটানো উচিত।

সংরক্ষণ
নেপিয়ার ঘাস শুকিয়ে সংরক্ষণ করা সুবিধাজনক নয়। তবে কাঁচা ঘাস সাইলেজ করে শুষ্ক মৌসুমে সংরক্ষণ করা যায়।

Share This Post

Post Comment